চন্ডীগড়ের কল্পনগরীতে

অতীন চক্রবর্তী




শীতের সকালের আড়মোড়া ভাঙতে ভাঙতে ট্রেনটা এগিয়ে চলেছে চন্ডীগড়ের দিকে। আর ঘন্টাখানেক বাদেই পা রাখব পাঞ্জাব-হরিয়ানার রাজধানী চন্ডীগড়ে, যাকে বলা হয়- 'সিটি অফ বিউটিফুল'। শিবালিক পাহাড়ের পাদদেশে অবস্থিত ছোট্ট সুন্দর একটি শহর। বেশিদিন হয়নি শহরটি গড়ে উঠেছে। ১৯৫০ সালে ইউরোপিয়ান স্থপতি ল্য করব্যুজে (Le Corbusier) আধুনিকতার ছোঁয়ায় এর ডিজাইন করেছিলেন। তবে শহরের নামের কোন পরিবর্তন হয়নি। শহরের কাছে পঞ্চকুলাতে রয়েছে দেবী চন্ডীর প্রাচীন একটি মন্দির, এছাড়া পুরানো একটি দুর্গ বা গড় আজও রয়েছে এই শহরের পাশে। এই দুই প্রধান দ্রষ্টব্যকে মিলিয়েই নাম হয়েছে চন্ডীগড়। ১১৪ বর্গ কিলোমিটার আয়তনের ছোট্ট এই চন্ডীগড়ের আশপাশের শহরগুলির সঙ্গে জড়িয়ে রয়েছে প্রাগৈতিহাসিক যুগের ইতিহাস। প্রায় ৮০০০ বছর আগে এইসব জায়গা ছিল সিন্ধু সভ্যতার মানুষজনের বাসস্থান, যার নিদর্শন সম্প্রতি প্রত্নতত্ত্ববিদেরা উদ্ধার করতে আরম্ভ করেছেন। ফরমানা খাস দক্ষখেরা হচ্ছে হরিয়ানায় পাওয়া প্রথম নগর কেন্দ্রিক সভ্যতার নিদর্শন। এছাড়া বনোয়ালি, ভীরদোনা কুনালেও খনন করে সিন্ধু সভ্যতার নানান নিদর্শন পাওয়া যাচ্ছে। এইসব সভ্যতার সঙ্গে মহেঞ্জোদড়ো-হরপ্পার পরিকল্পনা ও গঠনকৌশলের মধ্যেও ঐক্য রয়েছে। হঠাৎ হইহট্টগোলে ভাবনার রেশটা কেটে গেল। মিনিট দশ আগে চন্ডীগড় পৌঁছেছি। ঠিক করেছিলাম কপিলদেবের 'ইলেভেনস – দ্য ক্যাপ্টেনস রিট্রিট' (Elevens - the Captains Retreat) -এ উঠব, কিন্তু দুটো ডবল বেড রুম না পেয়ে হোটেল 'পিকাডালি'তে উঠতে হল। কপিলদেবের গৌরবময় জীবনের বিভিন্ন সময়ের নানা ছবিতে দেওয়াল - সিঁড়িগুলো সুসজ্জিত করে রাখা আছে হোটেল ইলেভেনস-এ। দুপুরে হোটেল থেকে বেরিয়ে পড়লাম মোহালি ক্রিকেট স্টেডিয়াম দেখতে। পরের গন্তব্য চন্ডীগড়ের প্রাচীন মাতা চন্ডীদেবীর মন্দির। পর্যটক আর স্থানীয় ভক্তের সমাবেশে মুখর এই সুন্দর মন্দিরপ্রাঙ্গণ। দূরে শিবালিক পাহাড়ের অপূর্ব শোভা মন ভরিয়ে দেয়। ফেরার পথে পঞ্চকুলায় এশিয়ার বিখ্যাত ক্যাকটাস গার্ডেনে ঢুকে পড়লাম। সাত একর জমির ওপর প্রায় ৩৫০০ রকমের বিভিন্ন ধরনের ক্যাকটাস দিয়ে ১৯৮৭ সালে তৈরি এই গার্ডেনে রয়েছে তিনটি গ্রীন হাউস। প্রতিদিন দূর দূর থেকে অনেক পর্যটক এই আকর্ষণীয় গার্ডেনটি দেখতে আসেন। কেউ কেউ এখান থেকে পিনজোর যাদবিন্দ্র গার্ডেনটি দেখতে চলে যায়। মোগল স্টাইলের শিসমহল প্যালেস, রঙমহল বা জলমহল দেখতেও পর্যটকেরা এখানে আসেন।

কাল সকালে দেখতে যাব চন্ডীগড়ের পর্যটকদের প্রধান আকর্ষণ্র 'রক গার্ডেন', অনেকে যাকে বলে 'strange and whimsical fantasy'। রাতে সপরিবারে হোটেলে দেখা করতে এসেছিল মি. রাকেশ। গীত-গজল রচনা করে বেশ নাম করেছে আমার এই বন্ধু। 'থোড়ি থোড়ি পিয়া কর'- বিখ্যাত গজল গায়ক পঙ্কজ উদাসের কন্ঠে ওর লেখা এই গানটি এক সময় শ্রোতাদের মন জয় করে নিয়েছিল। রাকেশের মুখেই সেদিন এই রক গার্ডেনের স্রষ্টা নেক চাঁদের কাহিনি শুনে অবাক হয়ে গিয়েছিলাম। নানান প্রতিকূলতার মধ্যেও সুখনা লেকের কাছে জঙ্গলের আড়ালে গোপনে একক প্রচেষ্টায় তাঁর এই সৃষ্টির কাজ করে গিয়েছিলেন। এমনকী এ বিষয়ে কোনও প্রথাগত শিক্ষাও তাঁর ছিল না।
চাকরি করতেন চন্ডীগরের একজন সাধারণ সরকারি রোড ইন্সপেক্টরের। কাজের তাগিদে শিবালিক পাহাড়ের পাদদেশে প্রায়ই ছোটাছুটি করতে হত। তাঁর শিল্পী চোখ এই পাহাড়ের চারদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা পাথরের টুকরোগুলোর মধ্যে পাখি, নানা জন্তু-জানোয়ার বা নারী-পুরুষের বিভিন্ন ভঙ্গিমার সাদৃশ্যমান রূপ খুঁজে নিত। ১৯৫৮ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত এইভাবে সংগ্রহ করেছিলেন কুড়ি হাজারের মতো বিভিন্ন রূপাকৃতির পাথরের টুকরো। এছাড়া কাজের ফাঁকে ফাঁকে সময় বার করে কুড়িয়ে আনতেন ফেলে দেওয়া নানারকম শিশি-বোতল, গ্লাস, টাইলস, ভাঙা চুড়ির টুকরো, সিরামিক কাপ-ডিস-বাসন-পত্র-হাঁড়ি-কুড়ি বা ফেলে দেওয়া নানা ইলেকট্রনিক্স আইটেম, চামচ-ফর্কস, খেলার মার্বেল, গাড়ির নানা পার্টস ইত্যাদি। ক্রমে ক্রমে তাঁর এই সংগ্রহসামগ্রী এত বেশি হয়ে গিয়েছিল যে একটা স্টোররুমও বানাতে হয়েছিল।

রোজের কাজের শেষে জঙ্গলের মাঝে দিনের পর দিন অক্লান্ত পরিশ্রম করে মানুষের ফেলে দেওয়া এইসব জঞ্জাল থেকে তৈরি করতে থাকেন রক গার্ডেনটি। প্রায় বারো একর জঙ্গলময় জমিতে এইসব অবাঞ্ছিত জঞ্জাল দিয়েই রূপ দিয়েছেন গায়ক-নর্তকীদের, কংক্রিটের সঙ্গে জুড়ে তৈরি করেছেন হাঁড়ির দেওয়াল, জন্তু-জানোয়ারের বিচরণস্থল, রাজদালান, দরবার ইত্যাদি। এই বে-আইনি দখল জমিতে প্রায় আঠেরো বছর ধরে লুকিয়ে লুকিয়ে গড়া পাথরের বাগানটি ১৯৭৫ সালে সরকারের নজরে আসে। সিদ্ধান্ত হয় ভেঙে দেওয়ার। কিন্তু সাধারণ মানুষ স্বতস্ফুর্তভাবে পাশে দাঁড়ান এই শিল্পীর। বেঁচে যায় তাঁর এত দিনের সাধনা। বরং এবারে সরকারের তরফ থেকে সাব-ডিভিসানাল ইঞ্জিনিয়ার নেক চাঁদকে রক গার্ডেনটি নির্মাণের জন্য পুরো সময়ের জন্য বহাল করলেন। তাঁকে সাহায্য করার জন্য পঞ্চাশজন মজুরও নিযুক্ত করা হল। নেক চাঁদও বিপুল উদ্যম নিয়ে ঝাঁপিয়ে পড়লেন লক্ষ্যে।
১৯৭৬ সালে সাধারণের জন্য এই পার্ক উদ্বোধন করা হয়, তখন মাত্র ফেজ-১, ২ তৈরি হয়েছিল। পরে ১৯৯৩ সালে ফেজ-৩ র কাজ সম্পূর্ণ হয়। ১৯৮৩ সালে ওয়াটার ফলসটি চালু হয়। আজ এই গার্ডেনটি দাঁড়িয়ে আছে চল্লিশ একর জমির ওপর। ১৯৮০ সালে অপূর্ব শৈল্পিক দক্ষতার জন্য নেক চাঁদকে প্যারিস থেকে 'Grande Medaille de Vermeil' সম্মানে ভূষিত করা হয়। ১৯৮৪ সালে ভারত সরকারের তরফে পদ্মশ্রী সম্মানও দেওয়া হয়েছে।
রাকেশের কাছ থেকে বাগানটির ভেতরের বর্ণনা জানতে চাইলে ও একটা সুন্দর উপমা দিয়েছিল — গল্প বা মানুষের জীবন কাহিনি মুখে বর্ণনা করে প্রকাশ করা যায়। কিন্তু সৌন্দর্য উপলব্ধির বস্তু, চাক্ষুষ দেখে তাকে নিজের মনে ভরে নিতে হয়। যেমন ফুলের সৌরভ কারও মুখে শুনে আমরা অনুভব করতে পারি না। মোট কথা নিজের চোখে দেখে তবেই একে উপলব্ধি করতে পারব।

পরের দিন সকাল নটার আগেই পৌঁছে গেলাম। গেটের কাছেই টিকিট ঘর। বাইরে থেকে বাগানের চারপাশের উঁচু পাঁচিল দেখলে মনে হয় এ যেন কোনও রাজপ্রাসাদের রক্ষা প্রাচীর। ভাবতে অবাক লাগে, সুখনা লেকের পাশে এই জায়গাতেই একসময় চন্ডীগড়ের সমস্ত নোংরা-আবর্জনা এনে ফেলা হোত। অনাদরণীয়-উপেক্ষিত সেই স্থানের চেহারাই আজ বদলে গেছে পুরোপুরি। আজ দেশ-বিদেশ থেকে কত সৌন্দর্য পিপাসু পর্যটক ছুটে আসছেন নেক চাঁদের শিল্পীমনের মাধুরী দিয়ে গড়া অসামান্য বিষ্ময়কর সৃষ্টি দেখতে।
ইতিমধ্যেই দেশি-বিদেশি পর্যটকদের ভিড় বেশ জমে উঠেছে। ভেতরে ঢুকে কিছুটা এগিয়ে গেলে নীচের প্রাঙ্গণে যাওয়ার সিঁড়ি। বাগানে মোট চোদ্দটা নানা সাইজের চেম্বার রয়েছে। এক একটা চেম্বারে এক এক রকম সাজানো দৃশ্য দেখে অবাক হতে হয়! মিউজিসিয়ান চেম্বার অথবা রাজ দরবারে পাথরের বা সিরামিকের টুকরোগুলোকে নানাভাবে বসিয়ে সুন্দরভাবে ফুটিয়ে তোলার দৃশ্যগুলো সবার নজর টানছিল। সিংহাসনের চারপাশে রয়েছে রাজদরবারের লোকেদের উপস্থিতি।
রক গার্ডেনের অন্যতম আকর্ষণ ঝরনাগুলির পাশের পথ দিয়ে এগিয়ে যেতে যেতে চোখে পড়ে হাঁড়ি মাথায় সুসজ্জিতা কয়েকজন গ্রাম্য নারী জল ভরতে এগিয়ে চলেছে। পাহাড়ের ওপর থেকে জলপ্রপাতের ধারা বয়ে চলেছে নীচের দিকে। পুরো জায়গাটাই বেশ শীতল।
ওপেন এয়ার থিয়েটার, বিরাট একটি প্যাভিলিয়ন এইসবই পরে বানানো হয়েছে। এদেরই ভেতরই দেখলাম রক গার্ডেনের আর্ট এন্ড কালচার। ছাদের চারপাশটায় সারি দিয়ে ঘোড়ার মূর্তি রাখা হয়েছে।
দুপুর শেষ হতে চলেছে। গার্ডেন থেকে বেরিয়ে এসে মনে মনে কুর্ণিশ জানাই নেক চাঁদকে। ব্যর্থ হয়নি শিল্পীর সেই একক সাধনা। ভরা মন নিয়ে ফিরে চলি।


অবিভক্ত ভারতের রাজশাহী জেলার নওগাঁতে জন্ম অতীন চক্রবর্তীর। সরকারি পেশা এবং ভ্রমণের নেশার টানে ঘুরেছেন ভারতবর্ষের নানা অঞ্চলে। দীর্ঘদিনধরে বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিতভাবে গল্প ও ভ্রমণকাহিনি লিখছেন। সাহিত্যক্ষেত্রে পেয়েছেন একাধিক পুরস্কারও।

 

 

SocialTwist Tell-a-Friend

To view this site correctly, please click here to download the Bangla Font and copy it to your c:\windows\Fonts directory.

For any queries/complaints, please contact admin@amaderchhuti.com
Best viewed in FF or IE at a resolution of 1024x768 or higher